বি ক্লাসের শিশুরা || হৃদয়ের দরজা খুলে দিন

প্রথম অধ্যায়: পরিপূর্ণতা ও অপরাধবোধ

#বি ক্লাসের শিশুরা - ১৫
অনেক বছর আগে ইংল্যান্ডের কোন এক স্কুলে গোপনে একটা পরীক্ষা করা হয়েছিল শিক্ষার উপরে। সেখানে একই বয়সের বাচ্চাদের জন্য দুটো ক্লাস ছিল। বছর শেষে একটা পরীক্ষা নেওয়া হলো, যেখান থেকে ছেলেমেয়েদেরকে পরবর্তী ক্লাসে ওঠার জন্য বাছাই করা হলো। কিন্তু সেই পরীক্ষার ফলাফল কখনোই প্রকাশ করা হয়নি। খুব গোপনে, যা শুধু অধ্যক্ষ এবং মনস্তত্ত্ববিদরা জানতেন, যে শিশুটি পরীক্ষায় প্রথম হয়েছিল, তাকে ফেলে দেওয়া হলো চতুর্থ ও পঞ্চম, অষ্টম ও নবম, বারতম ও তেরতম ইত্যাদি স্থান পাওয়া শিশুদের সাথে।

দ্বিতীয়, তৃতীয় হওয়া শিশুদেরকে অন্য ক্লাসে নিয়ে যাওয়া হলো যেখানে আরো ছিল ষষ্ঠ, সপ্তম, দশম ও একাদশ ইত্যাদি স্থানপ্রাপ্ত শিশুরা। অর্থাৎ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ছেলেমেয়েদেরকে দুটো ক্লাসে সমান করে ভাগ করে দেওয়া হলো। পরের বছরের জন্য সমান দক্ষতাসম্পন্ন শিক্ষকও নির্বাচন করা হলো খুব সতর্কতার সাথে। দুটো ক্লাসের জন্য শ্রেণীকক্ষগুলোও নির্বাচন করা হলো সমান সুযোগ সুবিধাসহ। সবকিছুতেই যথাসাধ্য সমতা আনার চেষ্টা করা হলো, শুধু একটা জিনিস বাদে: একটা ক্লাসের নাম দেওয়া হলো ‘ক্লাস এ,  অন্যটা ‘ক্লাস বি
প্রকৃতপক্ষে দুটো ক্লাসেরই শিশুরা ছিল সমান দক্ষতাসম্পন্ন। কিন্তু প্রত্যেকের মনে এই ধারণা হলো যে এ ক্লাসের শিশুরা অনেক চালাক। আর বি ক্লাসের শিশুরা অতটা চালাক নয়। এ ক্লাসের শিশুদের মধ্যে কয়েকজনের বাবা মা তাদের ছেলেমেয়েদের এমন সাফল্যের কথা শুনে রোমাঞ্চিত হলেন এবং তাদেরকে আদর ও প্রশংসা দিয়ে পুরস্কৃত করলেন, যেখানে বি ক্লাসের শিশুদের কয়েকজনের বাবা মা তাদের বাচ্চাদেরকে ভালোমতো পড়াশোনা না করার জন্য বকা দিলেন আর কিছু সুবিধা তুলে নিলেন। এমনকি শিক্ষকেরাও বি ক্লাসের শিশুদেরকে অন্যভাবে পড়াতো। তাদের কাছ থেকে খুব বেশি কিছু আশা করতো না। এক বছর ধরে এমনটা চললো। অবশেষে বার্ষিক পরীক্ষা এলো।
ফলাফলটা ছিল ঠাণ্ড হয়ে যাওয়ার মতো, যদিও এমনটাই আশা করা হয়েছিল। এ ক্লাসের শিশুরা বি ক্লাসের শিশুদের চেয়ে অনেক ভালো করেছে। এ ক্লাসের বাচ্চারা যেন গত বছরের বার্ষিক পরীক্ষার মেধাতালিকার প্রথম অর্ধেক দল! তারা এখন এ ক্লাসের ছেলেমেয়ে হয়ে গেছে। অন্য ক্লাসের বাচ্চারা, যদিও গত বছর সমানে সমান ছিল, তারা এখন বি ক্লাসের ছেলেমেয়ে হয়ে গেছে। সমান মেধা ও যোগ্যতা থাকা সত্ত্বেও সারা বছর ধরে তাদেরকে বি ক্লাসের ছাত্রছাত্রী বলা হয়েছে, বি ক্লাসের ছেলেমেয়ে হিসেবেই আচরণ করা হয়েছে তাদের সাথে। আর সেটাই তারা বিশ্বাস করেছে- তারা সেটাই হয়ে গেছে।
  
-------------চলমান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !