মিলিন্দপ্রশ্ন (পর্ব-১২)



তৃতীয় বর্গ

কালের মূল

৩৫। রাজা বলিলেন- “ভন্তে নাগসেন! ভূত, ভবিষ্যৎ বর্তমান কালের মূল কি?”
মহারাজ! ইহাদের মূল অবিদ্যা। অবিদ্যা- প্রত্যয় হইতে সংস্কার, সংস্কার প্রত্যয় হইতে বিজ্ঞান, বিজ্ঞান- প্রত্যয় হইতে নাম-রূপ, নাম-রূপ প্রত্যয় হইতে ষড়ায়তন, ষড়ায়তন-প্রত্যয় হইতে উপাদান, উপাদান-প্রত্যয় হইতে ভব, ভব প্রত্যয় হইতে জন্ম এবং এবং জন্ম-প্রত্যয় হইতে জরা-মরণ-শোক-পরিবেদন-দুঃখ দুশ্চিন্তা-হতাশা উৎপন্ন হয়। এই প্রকারে এই একমাত্র কালের পূর্বতন সীমা (কোথা হইতে কাল আরম্ভ হইয়াছে) তাহা জানা যায় না।"
ভন্তে নাগসেন ! আপনি দক্ষ।

কালের পূর্ব সীমা

৩৬। রাজা বলিলেন- “ভন্তে নাগসেন! আপনি বলিলেন যে, পূর্বসীম জানা যায় না তৎসম্বন্ধে উপমা প্রদান করুন।
মহারাজ! কোন ব্যক্তি এক ক্ষুদ্র বীজ জমিতে বপন করে। সেই বীজ হইতে অঙ্কুর জন্মিয়া ক্রমান্বয়ে বর্ধিত হইয়া বৃক্ষ হয়। তাহাতে ফল ধরে, সেই ফলের বীজ লইয়া আবার সে রোপণ করে। সেই বীজ হইতে আবার অঙ্কুর উৎপন্ন হইয়া ক্রমান্বয়ে বর্ধিত হইয়া বৃক্ষ হয় এবং তাহাতে আবার ফল ধরে। মহারাজ! আপনি বলুন, এই (বীজাঙ্কুর) প্রবাহের অন্ত আছে কি?"
নাই, ভন্তে।
মহারাজ! এইরূপ কালেরও পূর্ব সীমা জানা যায় না।"
ভন্তে! আরও উপমা প্রদান করুন।"
মহারাজ! মুরগী হইতে ডিম জন্মে, ডিম হইতে মুরগী জন্মে, আবার মুরগী হইতে ডিম হয়। এইরূপে এই প্রবাহের অন্ত আছে কি?”
নাই, ভান্তে।”
এইরূপই মহারাজ! কালের পূর্ব সীমা জানা যায় না।
ভন্তে! আরও উপমা প্রদান করুন।"
স্থবির মাটির উপর এক চক্র অঙ্কিত করিয়া কহিলেন- “মহারাজ! এই চক্রের অন্ত আছে কি?”
নাই, ভন্তে।”
মহারাজ! এইরূপ ভগবান সকলকে চক্ররূপে বর্ণনা করিয়াছেন-চক্ষ রূপ (দৃশ্য) থাকিলে চক্ষুবিজ্ঞান উৎপন্ন হয়। যখন এই তিনের সঙ্গতি হয় তখন  স্পর্শ হইতে বেদনা, বেদনা হইতে তৃষ্ণা, তৃষ্ণা হইতে উপাদান, উপাদান হইতে কর্ম, কর্ম হইতে পুনরায় চক্ষু উৎপন্ন হয়। আচ্ছা, এই কার্যকরণ ধারার অন্ত আছে কি?"
নাই ভন্তে!"
শ্রোত্র শব্দ থাকিলে . . . . . . . . . . . . . . মন ধর্ম থাকিলে মনোবিজ্ঞান। উৎপন্ন হয়। তিনের মিলন হইতে স্পর্শ হয়। স্পর্শ হইতে বেদনা, বেদনা হইতে তৃষ্ণা, তৃষ্ণা হইতে উপাদান, উপাদান হইতে কর্ম, কর্ম হইতে পুনরায় মন উৎপন্ন হয়। এইরূপে এই সন্ততির অন্ত আছে কি?”
নাই ভন্তে!"
মহারাজ! এইরূপেই কালের পূর্ব সীমা জানা যায় না।"
ভন্তে নাগসেন আপনি দক্ষ।”

পূর্ব সীমার সন্ধান

৩৭। রাজা বলিলেন- “ভন্তে নাগসেন! আপনি যে বলিলেন- “পূর্ব সীমা দেখা যায় না’- সেই পূর্ব সীমা কি?"
মহারাজ! যাহা অতীত কাল তাহাই পূর্ব সীমা।
ভন্তে নাগসেন! আপনি যে বলিলেন- “পূর্ব সীমা দেখা যায় না" সমস্ত পূর্ব সীমাই দেখা যায় না কি?"
মহারাজ! কিছু কিছু দেখা যায়, কিছু কিছু দেখা যায় না।"
ভন্তে! কি কি দেখা যায়, আর কি কি দেখা যায় না?"
মহারাজ! ইহার পূর্বে সম্পূর্ণরূপে, সর্বপ্রকারে অবিদ্যা ছিল না, (অতঃপর সম্ভূত হইয়াছে) এইরূপ সীমা জানা যায় না। যদি কোন বস্তু না থাকিয়া উৎপন্ন হয় এবং হইয়া বিলীন হয়- তবে তাহার পূর্ব সীমা জানা যায়।
ভন্তে নাগসেন! যদি কোন বস্তু না থাকিয়া উৎপন্ন হয় এবং হইয়া বিলীন হয়- তবে এই প্রকারে তাহা দুই দিক হইতে বিচ্ছিন্ন হইয়া হ্রাস প্রাপ্ত হয় না কি?”
মহারাজ! হাঁ, যদিও দুই দিক হইতে বিচ্ছিন্ন হইয়া হ্রাস প্রাপ্ত হয়, তথাপি দুই দিক হইতে ছিন্ন হইয়া বৃদ্ধি পাইতে পারে।
ভন্তে! হাঁ তাহাও বৃদ্ধি পাইতে পারে। আমি ইহা জিজ্ঞাসা করি নাই। সেই সীমা হইতে (যে স্থানে ছিন্ন হইয়াছে, সে স্থান হইতে) বৃদ্ধি পাইতে পারে কি না?”
হাঁ, বৃদ্ধি পাইতে পারে।
ভন্তে! উপমা প্রদান করুন।
স্থবির তাঁহাকেবীজ-বৃক্ষের’ উপমা দিয়া কহিলেন- “এই পঞ্চ স্কন্ধ কেবল দুঃখ প্রবাহের বীজরাশি।
ভন্তে নাগসেন! আপনি দক্ষ।"

সংস্কারের উৎপত্তি নিরোধ

৩৮। রাজা বলিলেন- “ভন্তে নাগসেন! এমন কোন সংস্কার আছে, যাহা উৎপন্ন হয়?”
হাঁ, মহারাজ! এমন সংস্কার আছে যাহা উৎপন্ন হয়।"
সেইগুলি কি কি?"
মহারাজ! চক্ষু রূপ থাকিলে চক্ষু-বিজ্ঞান উৎপন্ন হয়। চক্ষু-বিজ্ঞান হইতে চক্ষু-সংস্পর্শ হয়, চক্ষু-সংস্পর্শ হইতে বেদনা (অনুভূতি) হয়, বেদনা হইতে তৃষ্ণা হয়, তৃষ্ণা হইলে উপাদান হয়, উপাদান হইতে ভব (কর্ম) হয়, ভব হইলে জন্ম হয়, জন্ম হইলে জরা-মরণ- শোক-পরিবেদন-দুঃখ-দুশ্চিন্তা-হতাশা উৎপন্ন হয়। এই প্রকারে কেবল এই দুঃখপুঞ্জের উৎপত্তি হয়।
মহারাজ! চক্ষু রূপ না থাকিলে চক্ষু-বিজ্ঞান উৎপন্ন হয় না, চক্ষু বিজ্ঞান না থাকিলে চক্ষু-সংস্পর্শ হয় না, চক্ষু-সংস্পর্শ না থাকিলে বেদনা উৎপন্ন হয় না, বেদনা উৎপন্ন না হইলে তৃষ্ণা উৎপন্ন হয় না, তৃষ্ণা উৎপন্ন না হইলে উপাদান উৎপন্ন হয় না, উপাদান উৎপন্ন না হইলে ভব উৎপন্ন হয় না, ভব উৎপন্ন না হইলে জন্ম হয় না, জন্ম না হইলে জরা-মরণ-শোক পরিবেদন-দুঃখ দুশ্চিন্তা-হতাশা উৎপন্ন হয় না। এই প্রকারে কেবল এই দুঃখপুঞ্জের সম্পূর্ণ নিরোধ হইয়া যায়।"
ভন্তে নাগসেন! আপনি দক্ষ।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !