মিলিন্দপ্রশ্ন (পর্ব-১৩)


ভাব হইতে ভাবের উৎপত্তি

৩৯ রাজা বলিলেন- "ভন্তে নাগসেন! এমন কোন সংস্কার আছে কি যাহা অভাব হইতে উৎপন্ন হয়?"
মহারাজ! এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হয়। ভাব প্রবাহ হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।"
ভন্তে! উপমা প্রদান করুন।"
"মহারাজ! আপনি যে গৃহে বসিয়াছেন উহা কি অভাব হইতে উৎপন্ন হইয়াছে?”
ভন্তে! এখানে এমন কোন বস্তু নাই যাহা অভাব হইতে উৎপন্ন, ভাব হইতে উৎপন্ন হইয়াছে। এই কাঠগুলি পূর্বে বনে ছিল, এই মাটি পৃথিবীতে ছিল, নর-নারীদের তজ্জন্য উদ্যমের ফলে এই গৃহ প্রস্তুত হইয়াছে।
মহারাজ! এই প্রকার এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হয়। ভাব (অস্তিত্ব প্রবাহ) হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
ভন্তে! পুনরায় উপমা প্রদান করুন।
মহারাজ! যে সকল বৃক্ষ-লতা পৃথিবী হইতে উঠিয়া ক্রমান্বয়ে বাড়িয়া বড় হইয়া, বৈপুল্য প্রাপ্ত হইয়া ফুল ফলধারণ করে, সে সকল বৃক্ষলতা অভাব হইতে জাত হয় নাই, ভাব হইতেই সেই বৃক্ষরাশি জন্মিয়াছে। মহারাজ! এই প্রকারে এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হইয়াছে। ভাব হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
আরও উপমা প্রদান করুন।
মহারাজ! কুম্ভকার পৃথিবী মাটি হইতে মাটি লইয়া নানা ভাজন নির্মাণ করে। সেই ভানসমূহ অভাব হইতে উৎপন্ন হয় না, ভাব হইতেই উৎপন্ন হয়। মহারাজ! এই প্রকারে এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হইয়াছে। ভাব হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।"
পুনরায় উপমা প্রদান করুন।
মহারাজ! বীণার পত্র, চর্ম, কাঠের দ্রোণী, দন্ড গলদেশ, তন্ত্ৰীসমূহ প্রান্ত (কোণ) না থাকে এবং বাদক ব্যক্তির তজ্জন্য উদ্যম না থাকে তবে কোন শব্দ বাহির হয় কি?”
“না, ভান্তে।”
মহারাজ! আর যখন বীণার পত্র চর্ম ইত্যাদি থাকে তখন?”
হাঁ ভন্তে! তখন বাহির হয়।
মহারাজ! এই প্রকারে এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে। উৎপন্ন হইয়াছে। ভাব হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
আরও উপমা প্রদান করুন।
মহারাজ! যদি অরণি (জ্বালানি) না থাকে, অরণি পোতক (ছোট জ্বালানি কাঠ) না থাকে, মন্থনের রজ্জু না থাকে, আরও বেশি জ্বালানি না থাকে, চোলক (ছেড়া কাপড়ের টুকরা) না থাকে এবং তজ্জন্য মানুষের উদ্যমও না থাকে- তবে কি অগ্নি জ্বলিবে?”
না, ভন্তে।”
মহারাজ! আর যদি অরণি প্রভৃতি সমস্ত বস্তুর সংযোগ হয় তবে?”
ভন্তে! তখন অগ্নি জ্বলিবে।
মহারাজ! এই প্রকারেই এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হইয়াছে। ভাব হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
ভন্তে! আরও উপমা প্রদান করুন।”
মহারাজ! যদি আতস কাচ না থাকে, সূর্য-রশ্মি না থাকে, আর শুষ্ক গোময় না থাকে তবে কি অগ্নি উৎপন্ন হইবে?”
 না ভন্তে!”
"আর মহারাজ! যদি আতস কাচ প্রভৃতি বস্তুর সংযোগ হয় তবে?”
ভন্তে! তখন অগ্নি উৎপন্ন হইবে।
মহারাজ! এই প্রকারেই এমন কোন সংস্কার নাই যাহা অভাব হইতে উৎপন্ন হইয়াছে। ভাব হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
ভন্তে! পুনরায় উপমা প্রদান করুন।
মহারাজ! যদি আয়না না থাকে, আভা না থাকে, মুখও না থাকে, তবে কি প্রতিবিম্ব পড়িবে?”
না, ভান্তে।”
মহারাজ! যদি আয়না প্রভৃতি সমস্ত থাকে তবে?”
হাঁ, ভন্তে! তখন পড়িবে।
মহারাজ! এই প্রকারেই, এমন কোন সংস্কার নাই, যাহা অভাব হইতে উৎপন্ন হইয়াছে। ভাব (প্রাক্তন ধারা) হইতেই সংস্কারসমূহ উৎপন্ন হয়।
ভন্তে নাগসেন! আপনি দক্ষ।"

কোন জ্ঞাতা বা আত্মা নাই

৪০। রাজা বলিলেন- “ভন্তে নাগসেন! কোন জ্ঞাতা উপলব্ধ হয় কি?”
মহারাজ! এই জ্ঞাতা কে?”
ভন্তে! যে জীবাত্মা আমাদের ভিতরে থাকিয়া চক্ষু দ্বারা রূপ (দৃশ্যবস্তু) দেখে, কর্ণ দ্বারা শব্দ শোনে, নাসিকা দ্বারা গন্ধ আম্রাণ করে, জিহ্বা দ্বারা রস আস্বাদন করে, ত্বক দ্বারা স্পৃশ্য বস্তু স্পর্শ করে এবং মন দ্বারা ধর্ম (বিষয়) অবগত হয়- যেমন আমরা এখানে প্রাসাদে বসিয়া যেই যেই জানালা দ্বারা দেখিতে ইচ্ছা করি সেই জানালা দ্বারা দেখিতে পারি- পূর্ব, পশ্চিম, উত্তর দক্ষিণের জানালা দিয়া দেখিতে পারিসেইরূপ ভন্তে! আমাদের ভিতরে যে জীবাত্মা আছে তিনি যেই যেই দ্বার দেখিতে ইচ্ছা করেন সেই সেই দ্বার দিয়া দর্শন করেন।
স্থবির কহিলেন- “মহারাজ! পঞ্চবিধ দ্বার সম্বন্ধে আলাচনা করিব, আপনি তাহা মনাযোগ সহকারে শুনুন। যদি আমাদের ভিতরস্থিত জীব চক্ষু দ্বারা- রূপ দর্শন করে তবে- আমরা যেমন প্রাসাদের এখানে বসিয়া পূর্ব, পশ্চিম, উত্তর দক্ষিণের যে কোন জানালা দ্বারা ইচ্ছানুসারে বাহিরের রূপ মাত্র দেখিতে পারি, সেইরূপ আমাদের ভিতরে স্থিত জীবেরও কর্ণ, নাসিকা প্রভৃতি সকল ইন্দ্রিয় দ্বারা কেবল রূপদর্শন হইত; চক্ষু, নাসিকা, জিহ্বা, কায় মন দ্বারা শ্রুত হইত; চক্ষু, কর্ণ, জিহ্বা, কায় মন দ্বারা গন্ধ আঘ্রাণ হইত; চক্ষু, কর্ণ, নাসিকা, কায় মন দ্বারা রস আস্বাদিত হইত; চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা মন দ্বারা স্পৃশ্যদ্রব্য স্পৃষ্ট হইত; চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা কায় দ্বার ধর্ম বিজ্ঞাত হইত?”
না, ভন্তে! তাহা সম্ভব হয় না।
মহারাজ! তাহা হইলে আপনার পূর্বের উক্তির সহিত পরের এবং পরের উক্তির সহিত পূর্বের মিল হইতেছে না। মহারাজ! এই জানালাগুলি খুলিয়া দিলে আমরা যেমন প্রাসাদের এখানে বসিয়া উন্মুক্ত আকাশের সাহায্যে বহির্মুখী হইয়া সমস্ত রূপ সুষ্ঠুভাবে দেখিতে পারি, সেইরূপ আমাদের ভিতরে স্থিত জীবের পক্ষেও চক্ষু উন্মোচিত করিলে উন্মুক্ত আকাশের সাহায্যে সুষ্ঠুভাবে সমস্ত রূপ দর্শন করা উচিত; তদ্রুপ কর্ণ, নাসিকা, জিহ্বা ত্বক উন্মোচিত করিলে উন্মুক্ত আকাশের সাহায্যে আরও সুষ্ঠুভাবে শব্দ শ্রবণ করা, গন্ধ আঘ্রাণ করা, রস আস্বাদন করা শৃশ্য স্পর্শ করা উচিত?”
না, ভন্তে! তাহা হয় না।
মহারাজ! আপনার পূর্বের উক্তির সহিত পরের এবং পরের উক্তির সহিত পূর্বের মিল হইতেছে না।
মহরাজ! যদি এই দিন্ন’ (নামক ব্যক্তি) বাহিরে গিয়া দ্বারের পাশে দাঁড়ায় তবে আপনি জানিতে পারিবেন যেদিন্ন বাহিরে দাঁড়াইয়াছে?”
হাঁ, ভন্তে! জানিতে পারিব।"
মহারাজ! এই প্রকার, আমাদের ভিতরে স্থিত সেই জীব জিহ্বাতে নিক্ষিপ্ত রস সমূহের অম্লত্ব, লবণত্ব, তিক্তত্ব, কটুত্ব, কষায়ত্ব বা মধুরত্ব জানিতে পারে।"
হাঁ, ভন্তে! জানিতে পারে।
মহারাজ! যদিদিন্ন' ভিতরে আসিয়া আপনার সামনে দাঁড়ায়, তবে আপনি কি এই বিষয়ে জানিতে পারিবেন?"
হাঁ, ভন্তে! জানিতে পারিব।
সেই রস ভিতরে প্রবিষ্ট হইলে ভিতরে অবস্থিত জীব ইহার অম্লত্বাদি জানিতে পারে কি?"
না, ভন্তে! জানিতে পারে না।
মহারাজ! আপনার পূর্বাপর কথার সামজ্ঞস্য থাকিতেছে না।
মহারাজ! যদি কোন ব্যক্তি শত কলস মধু সংগ্রহ করাইয়া মধুদ্ৰোণি। পূর্ণ করাইয়া ভালভাবে মুখ বাঁধিয়া কোন ব্যক্তিকে তাহাতে ডুবাইয়া রাখে তবে সে জানিতে পারিবে কি মধু সুস্বাদ অথবা বিস্বাদ?”
না, ভন্তে! জানিতে পারিবে না।
কেন?”
যেহেতু ভন্তে! মধু তাহার মুখে প্রবেশ করে নাই।
মহারাজ! আপনার পূর্বাপর কথার মিল হইতেছে না।
ভন্তে! আপনার ন্যায় পন্ডিতের সহিত আলাপ করিতে আমি সমর্থ নহি। সাধু ভন্তে! প্রকৃত অর্থ বলুন।
তখন স্থবির অভিধর্মানুকুল আলোচনায় রাজা মিলিন্দকে বুঝাইলেনমহারাজ! চক্ষু এবং রুপের মিলন হইলে চক্ষুবিজ্ঞান উৎপন্ন হয়। উহার উৎপত্তির সঙ্গে সঙ্গেই স্পর্শ, বেদনা, সংজ্ঞা, চেতনা, একাগ্রতা, জীবিতেন্দ্রিয়, মনস্কার প্রভৃতি ধর্ম প্রত্যয়বশে উৎপন্ন হয়। এই ক্ষেত্রে কোন জ্ঞাতা বা আত্মার উপলব্ধি হয় না। এই প্রকারে কর্ণ প্রভৃতি ইন্দ্রিয় সম্বন্ধেও জানিতে হইবে। এই সকল ধর্ম একের সহিত অপরের সংযোগে উৎপন্ন হয়। এক্ষেত্রে কোন জ্ঞাতা আত্মা নাই।
ভন্তে নাগসেন! আপনি দক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !