সমাধির লক্ষণ
২২ । রাজা
বলিলেন- “ভদন্ত নাগসেন! সমাধির লক্ষণ কি?”
“মহারাজ! সমাধির লক্ষণ প্রমুখ (প্রধান)। যে সকল
কুশল ধর্ম আছে। সেই
সকল সমাধি-অভিমুখী, সমাধি-নিম, সমাধি-প্রবণ
এবং সমাধির প্রতি অবনত হয়।”
“উপমা প্রদান করুন।”
“যেমন, মহারাজ! কুটাগারের যে-সকল গোপানসী
(ছাদের সঙ্গে যুক্ত বাঁকানো কড়িকাঠ) থাকে তৎ-সমুদয়
কূট বা শীর্ষগামী হয়,
কূট-নিম্ন হয়, কূটে সম্মিলিত
হয়, সেই কূটের প্রতি
অবনত হয় এবং চতুর্দিক
হইতে সেই কূটকেই বেষ্টন
করিয়া থাকে। এইরূপই মহারাজ! যে সকল কুশল
ধর্ম আছে, তাহারা সমাধি
প্রমুখ, সমাধি-নিম্ন, সমাধি-প্রবণ এবং সমাধির প্রতি
অবনত।”
“আরও উপমা প্রদান
করুন।”
“যেমন, মহারাজ! যদি কোন রাজা
চতুরঙ্গিনী সেনার সহিত সংগ্রামে অবতীর্ণ
হন, তবে হস্তী, অশ্ব,
রথ ও পদাতিক-সমস্ত
সেনাই তদভিমুখী হয়, রাজার দিকে
নত হয়, তপ্রবণ হয়,
তাহার দিকে অবনত হয়
এবং রাজাকেই পুরোভাগে রাখিয়া অগ্রসর হয়। এইরূপই, মহারাজ!
যে সকল কুশল ধর্ম
আছে, তাহারা সমাধি- প্রমুখ, সমাধি-নিম্ন, সমাধি-প্রবণ, সমাধির দিকে অবনত। মহারাজ!
এইরূপে সমাধির লক্ষণ প্রমুখ’ (প্রধান)। ভগবানও ইহা
বলিয়াছেন- “ভিক্ষুগণ! সমাধির ভাবনা কর; সমাহিত ভিক্ষু
যথাভূত (যথা সত্য) জানিয়া
থাকে।”
প্রজ্ঞার লক্ষণ
২৩। রাজা বলিলেন-
“ভন্তে নাগসেন! প্রজ্ঞার লক্ষণ কি?”
“মহারাজ! আমি পূর্বেই বলিয়াছি-
‘ছেদন' প্রজ্ঞার লক্ষণ; আবার প্রকাশনও প্রজ্ঞার
লক্ষণ।"
“ভন্তে! ‘প্রকাশন’ কিরূপে প্রজ্ঞার লক্ষণ?”
“মহারাজ! প্রজ্ঞা উৎপন্ন হইলে অবিদ্যান্ধকার বিদূরিত
হয়, বিদ্যা-রূপী আলো উদ্ভাসিত
হয়, জ্ঞানালোক বিকশিত হয়, আর্য-সত্যসমূহ
প্রকটিত করে। তৎপর যোগী ‘অনিত্য',
'দুঃখ' ও 'অনাত্মা’ প্রজ্ঞা
দ্বারা সম্যকরূপে দর্শন করেন।”
“উপমা প্রদান করুন।”
“মহারাজ! যেমন কোন ব্যক্তি
অন্ধকার গৃহে প্রদীপ প্রবেশ
করায়, প্রদীপ প্রবেশ করানোর সঙ্গে সঙ্গে অন্ধকার বিদূরিত হয়, আলোক বিকীর্ণ
হয়, দ্রব্যসমূহ প্রকাশিত হয়। এইরূপই মহারাজ!
প্রজ্ঞা উৎপন্ন হইবার সঙ্গে সঙ্গে অবিদ্যান্ধকার বিদূরিত করে, বিদ্যার আলো
উৎপন্ন করে, জ্ঞানালোক বিকিরণ
করে, 'চারি আর্য সত্য
প্রকট করে। তৎপর যোগী
‘অনিত্য’, ‘দুঃখ’ ও ‘অনাত্মা’ প্রজ্ঞা
দ্বারা সম্যকরূপে দর্শন করেন। এইরূপেই মহারাজ! প্রজ্ঞার লক্ষণ ‘প্রকাশন'।”
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
নানা ধর্মের একীকৃত্য
নিম্পাদন
২৪। রাজা বলিলেন-
“ভন্তে নাগসেন! এই সকল ধর্ম
বিভিন্ন হইয়াও এক প্রয়োজন সম্পাদন
করে?”
“হাঁ, মহারাজ! এই
সকল ধর্ম বিভিন্ন হইয়াও
এক প্রয়োজন সম্পাদন করে, ক্লেশরাশি নষ্ট
করে।”
“ভন্তে! কি প্রকারে ইহা
সম্ভব? উপমা প্রদান করুন।"
“যেমন, মহারাজ হস্তী, অশ্ব, রথ ও পদাতিক
সেনা বিভিন্ন হইয়াও এক প্রয়োজন নিষ্পন্ন
করে, সংগ্রামে শত্রুসেনাকে পরাজিত করে, সেইরূপ, মহারাজ!
এই সকল ধর্ম বিভিন্ন
হইয়াও এক কৃত্য সম্পাদন
করে-ক্লেশরাশি নষ্ট করে।"
“ভন্তে, নাগসেন, আপনি দক্ষ।”
[প্রথম বর্গ সমাপ্ত]
---#চলমান।
পরবর্তী পর্ব পড়ার জন্য আমাদের সাথে থাকুন।
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।