অনন্তকায় প্রশ্ন
তৎপর আয়ুষ্মান নাগসেন
পূর্বাহ্ন সময়ে গাত্রবস্ত্র পরিধান করিয়া পাত্র-চীবর। লইয়া অশীতি সহস্র ভিক্ষু সহ সাগল নগরে
প্রবেশ করিলেন। সেই সময় আয়ুস্মান
নাগসেনের সঙ্গে যাইবার সময় অনন্তকায় বলিলেন-
“ভন্তে! নাগসেন! আপনি যে ‘নাগসেন’
বলিতেছেন, এখানে নাগসেন কে?” স্থবির কহিলেন-
“এখানে নাগসেন কাহাকে মনে করেন?
“ভন্তে! দেহাভ্যন্তরে যে জীববায়ু (প্রাণ-বায়ু) প্রবেশ করে ও বাহির
হয়, উহাকেই আমি “নাগসেন’ মনে
করি।”
“যদি এই বায়ু
বাহির হইয়া আর প্রবেশ না
করে কিংবা প্রবেশ করিয়া আর বাহির না
হয়, তবে সেই ব্যক্তি
বাচিয়া থাকিবে কি?”
“না, ভান্তে!”
“শঙ্খবাদকেরা যখন শখ বাজায়
বায়ু কি তাহাদের মধ্যে
পুনরায় প্রবেশ। করে?”
“না, ভান্তে!”
“যাহারা বাশি কিংবা শিঙা
বাজায় তাহাদের বায়ু কি পুনরায় প্রবেশ
করে?”
“না, ভান্তে!”
“তখন কি কারণে
তাহারা মরে না?”
“আপনার ন্যায় তার্কিকের সঙ্গে আলাপ করিতে আমি
অসমর্থ। উত্তম ভন্তে! ইহার অর্থ বুঝাইয়া
দিন।”
স্থবির কহিলেন- “ইহা জীব নহে।
নিঃশ্বাস-প্রশ্বাস কেবল কায়-সংস্কার
(দেহের ধর্ম)।” স্থবির
অভিধর্ম কথায় এই বিষয় বুঝাইয়া
দিলেন। অনন্তকায় তখন নিজের উপাসকত্ব
নিবেদন করিলেন।
প্রব্রজ্যা প্রশ্ন
১১ । অতঃপর
আয়ুষ্মান নাগসেন রাজা মিলিন্দের ভবনে
উপনীত হাইলেন এবং সজ্জিত আসনে
বসিলেন।
রাজা মিলিন্দ স্বহস্তে
উৎকৃষ্ট খাদ্য ভোজ্য পর্যাপ্তরূপে পরিবেশন করিয়া সপরিষদ আয়ুষ্মান নাগসেনকে পরিতৃপ্ত করিলেন এবং এক একজন
ভিক্ষুকে এক এক জোড়া
বস্ত্র দ্বারা আচ্ছাদিত করিলেন। আয়ুস্মান নাগসেনকে ত্রিচীবর দ্বারা আচ্ছাদিত করিয়া কহিলেন- “ভত্তে! আপনি দশজন ভিক্ষুর
সহিত এখানে বসুন, আর অবশিষ্ট ভিক্ষুরা
যাইতে পারেন।”
তখন আয়ুস্মান নাগসেন
ভোজনকৃত্য শেষে পাত্র হহতে
হস্তাপসারণ করিলে। রাজা মিলিন্দ নিচ
আসন লইয়া এক প্রান্তে বসিলেন
এবং নাগসেনকে কহিলেন “ভন্তে! কোন্ বিষয়ে আমাদের
আলোচনা হইবে?"
“মহারাজ! আমাদের কেবল ধর্মার্থই প্রয়োজন,
অতএব ধর্মার্থ বিষয়েই কথাবার্তা হউক।”
১২। রাজা কহিলেন-
“ভন্তে! কি প্রয়োজনে আপনাদের
প্রব্রজ্যা? আপনাদের পরমার্থই বা কি?
স্থবির বলিলেন- “কেন, মহারাজ! এই
বর্তমান দুঃখ নিরুদ্ধ হইবে।
অপর (ভাবী) দুঃখ উৎপন্ন হইবে
না। এই প্রয়োজনেই আমাদের
প্রব্রজ্যা। আসক্তিবিহীন হইয়া পরিনির্বাণ লাভই আমাদের পরমার্থ
বা চরম লক্ষ্য।"
ভন্তে নাগসেন! সকলেই
কি এই উদ্দেশ্য প্ৰৱজিত
হন?"
“না , মহারাজ! কেহ
কেহ এই উদ্দেশ্যে প্রব্রজিত
হন। কেহ রাজ-ভয়ে,
কেহ চোর-ভয়ে, কেহ
ঋণের দায়ে, কেহ বা কেবল
জীবিকা নির্বাহের জন্য প্রব্রজিত হয়। যারা প্রকৃতপক্ষে
প্রব্রজিত হন, তাহারা এই
উদ্দেশ্যেই হইয়া থাকেন।”
“ভন্তে! আপনি কি এই
উদ্দেশ্যেই প্রব্রজিত হইয়াছেন?"
“মহারাজ! আমি বাল্যকালে প্রব্রজিত
হইয়াছি। তখন জানি নাই
আমি। কি উদ্দেশ্যে প্রব্রজিত
হইয়াছিলাম। অথচ আমার ধারণা
ছিল- “এই শাক্যপুত্রীয় শ্ৰমণগণ
পন্ডিত। তাহারা আমাকে শিক্ষা দেন। এখন আমি
তাহাদের নিকট শিক্ষা লাভ
করিয়া জানিয়াছি ও দেখিতেছি যে
এই জন্যই প্রব্রজ্যা।”
“ভন্তে নাগসেন! আপনি সুদক্ষ।”
প্রতিসন্ধি-প্রশ্ন
১৩। রাজা
বলিলেন- “ভন্তে নাগসেন? এমন কি কেহ
আছেন যাহার মৃত্যুর পর পূর্ণজন্ম হয়
না?"
স্থবির কহিলেন- “কাহারও পুনর্জন্ম হয়, আর কাহারও
হয় না।"
“কে পুনর্জন্ম গ্রহণ
করেন, আর কে করেন
না?"
“মহারাজ! যাহার
ক্লেশ (তৃষ্ণা-অবিদ্যাদি) আছে, সে পুনর্জন্ম
গ্রহণ করে, আর যিনি
ক্লেশ-মুক্ত, তিনি পূনর্জন্ম প্রহণ
করেন না।”
“ভস্তে! আপনি কি পুনর্জন্ম
গ্রহণ করিবেন?”
“মহারাজ! যদি আসক্তিযুক্ত থাকি
তবে জন্মগ্রহণ করি, যদি আসক্তিহীন
হই তবে জন্মগ্রহণ করিব
না।"
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
যোনিশ মনস্কার প্রশ্ন
১৪। রাজা বলিলেন-
“ভন্তে নাগসেন! যে জন্মগ্রহণ করে
না, সে কি যোনিশ
(যথাযথ) মনস্কার হেতু জন্মগ্রহণ করে
না?"
“মহারাজ! যথাযথ মনস্কার, প্রজ্ঞা এবং অন্যান্য কুশল
ধর্ম (চৈতসিক) হেতু জন্মগ্রহণ করে
না।"
“ভান্তে! যথাযথ মনস্কার-প্রজ্ঞা নহে কি?"
“না মহারাজ! মনষ্কার
বা বিবেচনা এক, আর প্রজ্ঞা
অন্য। এই সকল অজ-ভেড়া, গরু-মহিষ, উট-গাধাদিরও মনস্কার বা বিবেচনা আছে,
কিন্তু উহাদের প্রজ্ঞা
নাই।"
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।"
মনস্কার লক্ষণ ও প্রশ্ন
১৫। রাজা বলিলেন-
“ভন্তে! মনস্কারের লক্ষণ কি, আর প্রজ্ঞার
লক্ষণ কি?”
“মহারাজ! মনস্কারের লক্ষণ বিবেচনা, আর প্রজ্ঞার লক্ষণ
ছেদন।”
“ইহারা কি প্রকার-উপমা
দ্বারা বুঝাইয়া দিন।”
“মহারাজ! আপনি যবচ্ছেদকগণকে দেখিয়াছেন
কি?"
“হাঁ, ভন্তে! দেখিয়াছি।”
“মহারাজ! লোকে কি প্রকারে
যবচ্ছেদন করে?”
“ভন্তে! বাম হস্তে যব
কলাপ ধরিয়া দক্ষিণ হস্তে কাস্তে দিয়া ছেদন করে”
“মহারাজ! এই প্রকারেই যোগী
মনস্কার দ্বারা মন গ্রহণ করিয়া
প্রজ্ঞা দ্বারা ক্লেশরাশি ছেদন করেন। সুতরাং
মহারাজ! মনস্কারের লক্ষণ বিবেচনা, আর প্রজ্ঞার লক্ষণ
ছেদন।"
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
---#চলমান।
পরবর্তী পর্ব পড়ার জন্য আমাদের সাথে থাকুন।
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।