[মেণ্ডক প্রশ্ন]
মেণ্ডক প্রশ্নের ভূমিকা
১। বক্তা, তর্ক-প্রিয়, বিচক্ষণ ও অত্যন্ত বুদ্ধিমান রাজা মিলিন্দ জ্ঞানের পরীক্ষার নিমিত্ত নাগসেন সমীপে আসিলেন। ॥ ক ॥
তাঁহার ছায়ায় বসিলেন এবং বিশ্লেষণ বুদ্ধিসম্পন্ন হইয়া বারবার প্রশ্ন করিলেন। তিনিও ত্রিপিটকে মহাজ্ঞানী ছিলেন। ॥ খ ॥
রাত্রিভাগে নির্জনে তিনি শাস্তার নবাঙ্গ ধর্মের অনুসন্ধান করিয়া নিগ্রহের উপযোগী, অতিশয় জটিল মেণ্ডক প্রশ্নগুলি দেখিতে পাইলেন। ॥ গ ॥
[রাজা চিন্তা করিলেন]Í “ধর্মরাজ বুদ্ধের উপদেশ কোন বিষয় পর্যায়ক্রমে
দেশিত হইয়াছে, কোথাও যথাসম্পর্ক অনুসারে দেশিত হইয়াছে, এবং কোথাও স্বভাব অনুসারে দেশিত হইয়াছে। ॥ ঘ ॥
উহাদের যথার্থ অর্থ হৃদয়ঙ্গম করিতে না পারায় অনাগত কালে জিনশাসনে মেণ্ডক (দ্বৈত) বিষয়ে মতভেদ উৎপন্ন হইবে। ॥ ঙ ॥
অতএব আমি কথী আচার্য নাগসেনকে প্রসন্ন করিয়া মেণ্ডক প্রশ্নগুলি ছেদন করাইব যাহাতে অনাগত কালে তাঁহার প্রদর্শিত পথ অনুসরণ করিয়া প-িতগণ ধর্ম-পথ নির্দেশ করিতে পারেন।” ॥ চ॥
২। অনন্তর রাজা মিলিন্দ পরদিন প্রভাতে অরুণোদয়ের সময়ে স্নান করিলেন এবং করজোড়ে ভূত, ভবিষ্যৎ, বর্তমান কালের বুদ্ধগণের গুণ স্মরণ করিয়া আট প্রকার ব্রতপদ গ্রহণ করিলেন, “অদ্য হইতে সাত দিন এই গুণগুলি স্মরণ করিয়া আমাকে ব্রত পালন করিতে হইবে। এই ব্রতচর্যা সম্পাদন করিয়া আচার্যকে প্রসন্ন করিয়া মেণ্ডক প্রশ্নগুলি জিজ্ঞাসা করিব।”
তখন রাজা মিলিন্দ আপনার স্বাভাবিক রাজ-পোষাক ও আভরণসমূহ খুলিয়া কাষায় বসন পরিধান করিলেন। মুন্ডিত শীর্ষ তুল্য উষ্ণীষ ধারণ করিয়া (অর্থাৎ উষ্ণীষ এমনভাবে ধারণ করিলেন যেন দেখিয়া মনে হয় মুণ্ডিত মস্তক) মুনিভাব অবলম্বন করিয়া আটটি ব্রতের অধিষ্ঠান করিলেন :
“এই সাতদিন আমি রাজকার্য চালাইব না; চিত্তে কামরাগ উৎপাদন করিব না; প্রতি হিংসা-বিদ্বেষ পোষণ করিব না; মোহচিত্ত উৎপন্ন করিব না; দাস, কর্মচারী ও জনসাধারণের প্রতি অনুগত থাকিব; কায় ও বাক্যে সংযম রাখিয়া চলিব; ষড়ন্দ্রিয় পরিপূর্ণ ভাবে রক্ষা করিব, আর সর্বদা মৈত্রী ভাবনায় মন নিবিষ্ট রাখিব।” তিন সপ্তাহ পর্যন্ত কোথাও বাহিরে না গিয়া এই আট ব্রত চিন্তায় অতিবাহিত করিলেন। অষ্টম দিনে প্রভাত হইয়া মাত্র প্রথমে প্রাতরাশ সমাপ্ত করিলেন। তৎপর নিু-নেত্র, মিতভাষী তিনি সুসংস্থিত ঈর্ষাপথে (অর্থাৎ গমনাদি শারীরিক ক্রিয়াকে সুসংযত করিয়া) অবিক্ষিপ্ত চিত্তে হাসি, আনন্দ ও প্রসন্নমুখে
স্থবির নাগসেনের নিকট উপস্থিত হইলেন এবং স্থবিরের পাদপদ্মে নতশিরে প্রণাম পূর্বক দাঁড়াইয়া নিবেদন করিলেন :
৩। “ভন্তে! আপনার নিকট আমার কিছু জিজ্ঞাসা আছে। তখন তৃতীয় ব্যক্তি কেহ থাকিতে পারিবে না। শ্রমণগণের বাসের উপযোগী অষ্টাঙ্গযুক্ত শূন্যস্থানে ও নির্জন অরণ্যে আমি আপনাকে প্রশ্ন জিজ্ঞাসা করিতে চাই। সেখানে আমাকে কিছু গোপন কিংবা রহস্যাবৃত করিবেন না। মন্ত্রণার উত্তম স্থান পাইলে আমি গোপন বিষয় শুনিবার বিশ্বস্ত পাত্র। উপমাদ্বারাও সেই অর্থ পরীক্ষা করা উচিত। ভন্তে! যেমন এই মহাপৃথিবী ইহার অভ্যন্তরে নিক্ষিপ্ত কোন কিছুকে ধারণ করিতে সমর্থ হয় সেইরূপ আমিও মন্ত্রণার উপযুক্ত স্থান পাইলে গুহ্য বিষয় শুনিবার উপযুক্ত পাত্র।”
মন্ত্রণার অযোগ্য স্থান
৪। তখন রাজা মিলিন্দ নাগসেনের সহিত নির্জন অরণ্যে প্রবেশ করিয়া ইহা বলিলেন :
“ভন্তে! গ ঢ়তত্ত্বের বিষয় মন্ত্রণা করিতে ইচ্ছুক ব্যক্তির আটটি স্থান পরিবর্জন করা উচিত। এই সকল স্থানে বিজ্ঞ পুরুষ সদর্থের মন্ত্রণা করেন না। যদি মন্ত্রণা করেন তবে উদ্দেশ্য নষ্ট হয়, সুফলের সম্ভাবনা থাকে না।
সেই আট স্থান কি কি? (১) বিষমস্থান, (২) সভয়স্থান, (৩) অতিবাতস্থান, (৪) প্রতিচ্ছন্নস্থান, (৫) দেবস্থান, (৬) চলাচলের পথ, (৭) সেতু (পাঠান্তরে সংগ্রম ক্ষেত্র) ও (৮) জলের ঘাটÍএই আট স্থান পরিত্যাগ করা উচিত।”
স্থবির কহিলেন, “মহারাজ! এই সকল স্থানে মন্ত্রণায় দোষ কি?”
রাজা বলিলেন, “ভন্তে! বিষম স্থানে মন্ত্রণা করিলে উদ্দেশ্য ছড়াইয়া পড়ে, বি¯তৃত হয়, কোন স্বার্থ সিদ্ধ হয় না। সভয় স্থানে মন সন্ত্রস্ত হয়, সন্ত্রস্ত হইলে উদ্দেশ্য সম্যক্ হৃদয়ঙ্গম হয় না। অতিবাতস্থানে শব্দ স্পষ্ট হয়। প্রতিচ্ছন্ন স্থানে কেহ গোপনে শুনিতে পারে। দেবস্থানে মন্ত্রণা করিলে গুরুতর আকার ধারণ করে। পথে মন্ত্রণার কোন মূল্য থাকে না। সেতুতে (পাঠান্তরে সংগ্রামে) লোকের চলাচল থাকে। জলের ঘাটে মন্ত্রণার উদ্দেশ্য প্রকাশ হইয়া পড়ে। সেই কারণে বলা হয়-
বিষমস্থান, সভয়স্থান, অতিবাতস্থান, প্রতিচ্ছন্নস্থান, দেবস্থান, পথ, সেতু (পাঠান্তরে সংগ্রমে) এবং জলঘাটÍএই আটটি স্থান বর্জনীয়।”
মন্ত্রণার বিনাশকারী
৫। “ভন্তে নাগসেন! আট প্রকার লোকের সহিত মন্ত্রণা করিলে তাহার মন্ত্রণার উদ্দেশ্য নষ্ট করে।”
“সেই আট প্রকার কে কে?”
“(১) রাগচরিত, (২) দ্বেষচরিত,
(৩) মোহচরিত, (৪) মানচরিত, (৫) লোভী, (৬) অলস, (৭) একচিন্তাকারী ও (৮) মূর্খÍএই আট প্রকার লোকের সঙ্গে মন্ত্রণা করিলে তাহারা সমগ্র উদ্দেশ্য নষ্ট করে।”
স্থবির কহিলেন, “তাহাদের দোষ কি?”
“ভন্তে! রাগচরিত ব্যক্তি রাগবশত মন্ত্রণার উদ্দেশ্য নষ্ট করে। দ্বেষচরিত দ্বেষবশতঃ, মোহচরিত মোহবশতঃ, মানচরিত মানবশতঃ, লোভী লোভবশতঃ, অলস অলসতার দরুন, একচিন্তাকারী
একমাত্র বিষয়ের প্রতি আকর্ষণের দরুন এবং মূর্খলোক নিজের মূর্খতার দরুন মন্ত্রণার অর্থ নষ্ট করিয়া থাকে।
তজ্জন্য বলা হয়-
রক্ত (রাগচরিত), দুষ্ট (দ্বেষচরিত), মূঢ়, মানী, লুব্ধ, অলস, একচিন্তী এবং মূর্খÍইহারা মন্ত্রণার অর্থবিনাশক।”
গুপ্ত বিষয় প্রকাশকারী
৬। “ভন্তে! নয় প্রকারের লোক আছে যাহারা গুহ্য মন্ত্রণা প্রকাশ করিয়া দেয়Íগোপন রাখিতে পারে না।”
স্থবির কহিলেন, “এই নয় প্রকার কাহারা এবং তাহাদের দোষ কি?”
“ভন্তে! (১) রাগযুক্ত ব্যক্তি অনুরাগের দরুন, (২) দ্বেষযুক্ত ব্যক্তি দ্বেষ বা হিংসার দরুন, (৩) মোহযুক্ত ব্যক্তি মোহের দরুন, (৪) ভীরুলোক ভয়ের দরুন, (৫) উৎকোচগ্রাহী
উৎকোচের নিমিত্ত, (৬) স্ত্রীলোক স্বীয় জ্ঞানের চাঞ্চল্যের দরুন, (৭) নেশাসেবী মাদক দ্রব্যের লালসায়, (৮) নপুংসক ব্যক্তি স্বীয় অপূর্ণতার দরুন এবং (৯) বালক স্বীয় চপলতার দরুন মন্ত্রণার গ হ্য বিষয় প্রকাশ করিয়া দেয়Íগুপ্ত রাখিতে পারে না। সেই কারণে বলা হয়-
“রক্ত (অনুরক্ত), দুষ্ট (দ্বেষচরিত),
মূঢ়, ভীরু, উৎকোচগ্রহণকারী, স্ত্রীলোক, নেশাসেবী, নপুংসক এবং বালকÍএই নয় প্রকার ব্যক্তির সহিত মন্ত্রণা করিলে তাহারা মন্ত্রণার বিষয় গোপন রাখিতে পারে না।
বুদ্ধি বৃদ্ধির উপায়
৭। “ভন্তে নাগসেন! আট প্রকার কারণে বুদ্ধি পরিণত ও পরিপক্ক হয়।”
“কোন আট প্রকার কারন?”
“(১) বয়স বৃদ্ধিরদ্বারা,
(২) যশ বিস্তারদ্বারা, (৩) পুনঃপুন প্রশ্ন জিজ্ঞাসাদ্বারা
(৪) তীর্থ সংবাস বা গুরুর নিকটে বাসদ্বারা, (৫) জ্ঞানযুক্ত মনোনিবেশদ্বারা, (৬) আলোচনা দ্বারা, (৭) সযতœ চর্চাদ্বারা,
এবং (৮) প্রতিরূপ দেশে বাসের দ্বারা বুদ্ধি পরিণত ও পরিপক্ক হয়। এক্ষেত্রে বলা হয়-
বয়স, যশ, জিজ্ঞাসা, গুরুর নিকট বাস, জ্ঞানযুক্ত মনস্কার, আলোচনা, সযতœ চর্চা, প্রতিরূপ দেশে বাসÍএই আটটি কারণে বুদ্ধি বিশদ হয়। যাহাদের এই আটটি গুণ আছে তাহাদের বুদ্ধি বিকশিত হয়।”
৮। “ভন্তে! এই স্থান মন্ত্রণার আট দোষ হইতে মুক্ত এবং জগতে আমিও উহার নিমিত্ত পরম যোগ্য ব্যক্তি। আমি গ হ্য বিষয়ে রক্ষা কর্তা, যতদিন বাঁচিব ততদিন গোপন বিষয় রক্ষা করিব। পূর্বোক্ত আট কারণে আমার বুদ্ধির পরিণত ও পরিপক্ক হইয়াছে বর্তমানে আমার ন্যায় শিষ্য লাভ সহজ নহে।”
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।