দেশনা (২) মানব জীবনকে সুন্দর ও শৃঙ্খলাভাবে সাজিয়ে তুলার কৌশল।

শ্রদ্ধাবান প্রিয় ধর্মানুরাগীবৃন্দ, কি করে মানব জীবনকে সুন্দর ও শৃঙ্খলাভাবে সাজিয়ে তুলতে সক্ষম হবেন সেই বিষয় নিয়ে আজকের আলোচনা। বুদ্ধ এজগতে চারিটি গুণ দ্বারা মানবের ইহকাল ও পরকালের মহা উপকার সাধিত হয় বলে বলেছেন। 

১) শ্রদ্ধাগুণ:-যাঁহার নিকট এইরূপ দৃঢ় বিশ্বাস ও ধারণা আছে যে-ভগবান বুদ্ধ অরহত, সম্ম সম্বুদ্ধ, বিদ্যাচরণ সম্পন্ন, সুগত,লোকবিদ,সর্বশ্রেষ্ঠ, অদম্য পুরুষের দমনকারী সারথি এবং নর -দেব -ব্রহ্মাদি জীবকুলের শিক্ষক ও শাসক।এই দৃঢ় বিশ্বাস ও ধারণাকেই শ্রদ্ধাগুণ বলে।


২) শীলগুণ:-প্রাণী হত্যা, চুরি,পরদার লঙ্ঘন, মিথ্যা-পিশুন-পরুষ- সম্প্রলাপ ভাষণ ও সুরা-গাঁজা-অহিফেনাদি যে কোন নেশা জাতীয় সেবন হইতে বিরত হওয়াকে শীলগুণ বলে।

৩) দানগুণ:-কৃপনতা ত্যাগ করিয়া যথাশক্তি দান করা এবং তাহাতে প্রীতি উৎপাদন করা,ভিক্ষুসংঘ, পথিক,যাচক ও দীন দুঃখী,এমনকি পশুপক্ষীদিগকেও যথাশক্তি দান দিয়ে উপকার করা,ইহাকে দানগুণ বলে।

৪) প্রঙ্ঘাগুণ:-সংস্কারের অনিত্যতা উপলব্ধি অর্থাৎ জগতের যাবতীয় বস্তুর সৃষ্টি ও বিনাসের নিরবচ্ছিন্ন প্রবাহ সম্বন্ধে সঠিক ভাবে হৃদয়ঙ্গম করিয়া দুঃখ হইতে মুক্তির চেষ্টা করাকে প্রঙ্ঘাগুণ বলে।

প্রিয় পাঠকগণ, এই চারটি বিষয় গৃহীদের ইহকাল ও পরকালের হিত-সুখাবহ। সমস্ত প্রকারের অকুশল ত্যাগ করে, কুশলকে অনুশীলন ও প্রতিপালন করাই হচ্ছে সমস্ত বুদ্ধগণের উপদেশ। পন্ডিতগণ সবসময় কুশল চিন্তা করে দিন অতিবাহিত করে আর মূর্খগণ অকল্যাণ বা অহিতকর চিন্তা করে সমাজের ও দেশের অশান্তি সৃষ্টি করে। জগতের সকল প্রাণির মঙ্গল মৈত্রী কামনা করছি ।
দেশনা করেছেন ও লিখৈছেন, কর্ম রক্ষিত ভান্তে, কলকাতা, দমদম ,ভারত ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !