স্লিপিং বুদ্ধ রেঞ্জ



  •  স্লিপিং বুদ্ধ রেঞ্জ কি?
  • কোথায় আছে?
  •  কি কি  পর্বত শৃঙ্গ নিয়ে এই নামকরণ?

স্লিপিং বুদ্ধ রেঞ্জ নিয়ে অধিকাংশই ভুল।  অনেককে বিভিন্ন ভাবে বিভ্রান্ত হয়। অনেকে ব্যাপারটা বিমূর্ত ভেবে নেন কিম্বা ভুলভাল গোঁজামিল কল্পনা মিশিয়ে আন্দাজ করে নেন। এতে নেপাল অধ্যুষিত ভারত বা নেপালিদের ভাবাবেগে আঘাত লাগে।

 কেন স্লিপিং বুদ্ধ বলা হয়? কোনটা স্লিপিং বুদ্ধ?

স্লিপিং বুদ্ধঃ স্লিপিং বুদ্ধ নামকরণের কারণ হল হিমালয়ের কয়েকটা পর্বতশৃঙ্গের সমষ্টি, যেগুলোকে এক সঙ্গে দেখলে মনে হয় ভগবান বুদ্ধ আকাশের দিকে মুখ করে শুয়ে আছেন।  এই পর্বত শৃঙ্গ গুলির নাম পূর্ব থেকে পশ্চিমে হল পান্ডিম, সিমাভো, কোব্রু ডোম, কাঞ্চনজঙ্ঘা, কোব্রু নর্থ, কোব্রু সাউথ, ফ্রে পিক, রাথাং এবং কুম্ভকর্ণ।

কুম্ভকর্ণঃ কুম্ভকর্ণ বিশ্বের ৩২ তম উচ্চ পর্বত শৃঙ্গ। এর উচ্চতা ৭৭১০ মিটার। মূল কাঞ্চনজঙ্ঘা থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে খাড়া এবং বড় আকৃতির এই পর্বত শৃঙ্গ। মূল কাঞ্চনজঙ্ঘার পশ্চিম দিকের অভিক্ষিপ্তাংশ রূপে কুম্ভকর্ণ প্রসারিত। এটি সম্পূর্ণভাবে নেপালে অবস্থিত।

রথাংঃ কুম্ভকর্ণের পূর্বে রয়েছে রথাং পর্বত শৃঙ্গ। এর সর্বোচ্চ অংশের উচ্চতা ৬৬৭৯ মিটার। বরফাবৃত এই পর্বত শৃঙ্গের পূর্বে রয়েছে ফ্রে  পিক। এর সর্বোচ্চ অংশের উচ্চতা ৫৮৩০ মিটার।

কোব্রু ও কাঞ্চনজঙ্ঘাঃ ফ্রে পিকের পূর্বে স্লিপিং বুদ্ধর পেটের অংশের মুল পর্বত হল কোব্রু এবং কাঞ্চনজঙ্ঘা। কোব্রু ডোমের উচ্চতা ৭৪১২ মিটার বা ২৪৩১৮ ফুট। বিশ্বের ৬৫ তম উচ্চতম পর্বত শৃঙ্গ এটি। কোব্রু উত্তরের সর্বোচ্চ অংশের উচ্চতা ৭৩৩৮ মিটার। কোব্রু দক্ষিণের সর্বোচ্চ উচ্চতা ৭৩১৭ মিটার। এদের মধ্যে রয়েছে পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। যার উচ্চতা ৮৫৮৬ মিটার বা ২৮১৬৯ ফুট। কোব্রুর  পূর্বাংশ ভারতীয় হিমালয়ের অংশ। 

পাণ্ডিম ও সীমাভো পিকঃ এবারে চলে আসি,  স্লিপিং বুদ্ধ' পায়ের দিকে। এখানে দুটো পর্বত শৃঙ্গ খুব তাৎপর্যপূর্ণ ভাবে পাশাপাশি রয়েছে। একেবারে পূর্বে রয়েছে পান্ডিম, যার উচ্চতা ৬৬৯১ মিটার বা ২১৯৫২ ফুট। এটি সম্পূর্ণভাবেই ভারতের সিকিম অবস্থিত। পান্ডিমের পশ্চিমে রয়েছে সীমাভো পিক। সীমাভো পিকের পূর্ব অংশের উচ্চতা ৬৮১১ মিটার।

বাংলাদেশের উত্তর বঙ্গের নানা জায়গা থেকে নানা অ্যাঙ্গেলে স্লিপিং বুদ্ধ দেখা যায়। তবে সব জায়গা থেকে দেখা যায় না। কারণ পুরো রেঞ্জটা না দেখা গেলে সেটাকে স্লিপিং বুদ্ধ বলা চলে না। মনে রাখতে হবে স্লিপিং বুদ্ধ শুরু হচ্ছে কুম্ভকর্ণ চূড়া থেকে (বুদ্ধের নাক) এবং শেষ হচ্ছে পাণ্ডিম চূড়া (বুদ্ধের পা)-তে গিয়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !