বৌদ্ধ ধর্মের আরো বিভিন্ন বিষয়ে জানতে ক্লিক করুন এখানে "www.bds969.com" (Buddha, Dhamma, Sangah)
বিমতিচ্ছেদন প্রশ্ন
[প্রথম বর্গ]
পঞ্চায়তন নানা কর্ম-সমুৎপন্ন
১ । রাজা
বলিলেন- “ভন্তে! এই যে পঞ্চ
আয়তন (ইন্দ্রিয়), এইগুলি বিভিন্ন কর্মদ্বারা কিংবা এক কর্মদ্বারা উৎপন্ন
হইয়াছে?”
“মহারাজ! বিভিন্ন কর্মদ্বারা উৎপন্ন হইয়াছে, এক কর্মদ্বারা নহে।”
“ভন্তে! উপমা প্রদান করুন।”
“মহারাজ! আপনি কি মনে
করেন, যদি একই ক্ষেত্রে
নানাবিধ বীজ বপন করা
হয়, তবে সেই নানাবিধ
বীজ হইতে নানা ফল
উৎপন্ন হইবে না।“
“হাঁ, ভন্তে! হইবে।”
“মহারাজ! এই প্রকারই এই
যে পঞ্চ আয়তন, এইগুলি
নানা কর্ম দ্বারা উৎপন্ন
হইয়াছে এক কর্ম দ্বারা
নহে।"
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
কর্মের নানাত্ব হেতু বৈষম্য
২ । রাজা
বলিলেন- “ভন্তে নাগসেন! কি কারণে সকল
মানুষ সমান নহে- কেহ
অল্পায়ু, কেহ দীর্ঘায়ু, কেহ
বহু রোগযুক্ত, কেহ নীরোগ, কেহ
কুশ্রী, কেহ সুশ্রী, কেহ
কেবল, কেহ শক্তিমান, কেহ
ধনহীন, কেহ মহাধনী, কেহ
নীচ কুলীন, কেহ উচ্চ কুলীন,
কেহ নির্বোধ, কেহ প্রজ্ঞাবান"
স্থবির কহিলেন- “মহারাজ! কি কারণে সকল
বৃক্ষ সমান নহে- কিছু
অম্ল, কিছু লবণাক্ত, কিছু
তৈলাক্ত, কিছু কটু, কিছু
কষায় ও কিছু মধুর
রসযুক্ত?"
“ভস্তে! মনে হয় বীজের
নানাত্ব হেতু।”
‘মহারাজ! এই প্রকারেই কর্মের
নানাত্ব হেতু সকল মানুষ
সমান হয়- কেহ অল্পায়ু,
কেহ দীর্ঘায়ু . . . . প্রজ্ঞাবান।
মহারাজ! ভগবানও ইহা বলিয়াছেন- 'হে
মানব! সকল জীব নিজ
নিজ কর্মফলই ভোগ করে, সকল
জীব নিজ নিজ কর্মেরই
উত্তরাধিকারী, নিজের কর্মানুসারেই বিভিন্ন যোনিতে উৎপন্ন হয়, নিজের কর্মই
নিজের বন্ধু, নিজের কর্মই নিজের আশ্রয়। কর্মই প্রাণিগণকে হীন কিংবা উত্তমরূপে
বিভাগ করিয়া থাকে।”
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
পূর্ব প্রচেষ্টা কার্যকরী
৩। রাজা বলিলেন-
“ভন্তে নাগসেন! আপনারা বলিয়া থাকেন- এই বর্তমান দুঃখ
যাহাতে নিরুদ্ধ হয়, অপর দুঃখ
যাহাতে উৎপন্ন না হয়, মহারাজ!
তজ্জন্য আমাদের প্রব্রজ্যা গ্রহণ। 'কিন্তু পূর্বেই প্রচেষ্টায় প্রয়োাজন কি? আসন্ন কালে
প্রচেষ্টা করা উচিত নহে
কি?
স্থবির বলিলেন- “মহারাজ! আসন্নকালের প্রচেষ্টা কার্যকরী হয় না, পূর্বের
প্রচেষ্টায় কার্যকরী হয়।”
“উপমা প্রদান করুন।”
“মহারাজ! আপনি কি মনে
করেন, যখন আপনি পিপাসিত
হইবেন তখন কি জলপান
করিব 'বলিয়া’ কুপ কিংবা পুষ্করিণী
খনন করাইবেন?“
“না, ভান্ত।”
”মহারাজ! এই প্রকারেই আসন্ন
কালের প্রচেষ্টা কার্যকরী হয় না, পূর্বের
প্রচেষ্টাই কার্যকরী হয়।”
“উপমা প্রদান করুন।”
“মহারাজ! আপনি কি মনে
করেন, যখন আপনি ক্ষুধার্ত
হইবেন তখন কি আপনি
ভাত খাইবার নিমিত্ত ক্ষেত্র কর্ষণ করাইবেন, বীজ বপন করাইবেন,
ও ধান্য আহরণ করাইবেন?
‘না , ভন্তে!”
“মহারাজ! সেইরূপ আসন্ন কালের উদ্যম কার্যকরী হয় না, পূর্বের
উদ্যমই। কার্যকরী হয়।”
“আরও উপমা প্রদান
করুন।”
“মহারাজ! আপনি কি মনে
করেন, যখন সংগ্রাম আরম্ভ
হয় তখন কি আপনি
পরিখা খনন করাইবেন, প্রাকার
নির্মাণ করাইবেন, নগরদ্বার তৈয়ার করাইবেন, অট্টালিকা প্রস্তুত করাইবেন এবং রসদ সংগ্রহ
করাইবেন? তখন কি আপনি
হস্তী, অশ্ব, রথ ও ধনুর্বিদ্যা
শিক্ষা করিবেন?"
“না, ভান্তে।”
“মহারাজ! এই প্রকারেই আসন্ন
কালের প্রচেষ্টা কার্যকরী হয় না, পূর্বের
প্রচেষ্টাই কার্যকরী হয়। মহারাজ! ভগবানও
ইহা বলিয়াছেন ‘বিজ্ঞ লোক যাহা নিজের
হিতকর বলিয়া বুঝিবেন, তাহা বিচার করিয়া
পরাক্রম সহকারে পূর্বেই সম্পাদন করিবেন। শাকটিক (শকট চালক) চিন্তায়
চলিবেন না। শাকটিক যেমন
সমান প্রশস্ত পথ ছাড়িয়া বিষম
পথে চলিয়া গাড়ি অক্ষছিন্ন হওয়ায় দুশ্চিন্তাগ্রস্ত হয়, সেইরূপ অজ্ঞ
ব্যক্তি ধর্মভ্রষ্ট হইয়া অধর্মের অনুসরণ করিয়া মৃত্যুমুখে পতিত হইয়া অক্ষছিন্ন
শকট চালকের ন্যায় শোক করিতে থাকে।”
“ভন্তে! নাগসেন! আপনি দক্ষ।”
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।