[চতুর্থ বর্গ]
স্মৃতির উৎপত্তি
৩০। রাজা বলিলেন,
“ভন্তে নাগসেন! কত প্রকারে স্মৃতি
উৎপন্ন হয়?”
“মহারাজ! সপ্তদশ প্রকারে স্মৃতি উৎপন্ন হয়। সেই সপ্তদশ
প্রকার কি কি? যথাÍঅভিজ্ঞা, কৌশল, স্থূল বিজ্ঞান, হিত বিজ্ঞান, অহিত
বিজ্ঞান, সদৃশ নিমিত্ত, বিসদৃশ
নিমিত্ত, কথাভিজ্ঞা, লক্ষণ, স্মরণ করান, মুদ্রা গণনা, ধারণ, ভাবনা, গ্রন্থ- নিবন্ধ, উপনিক্ষেপ (নিকটে স্থাপন) এবং অনুভূতিÍএই
সপ্তদশ প্রকারে স্মৃতি উৎপন্ন হয়?”
“মহারাজ! যেমন আয়ুষ্মান আনন্দ
ও উপাসিকা খুজ্জুত্তরা অথবা অপর জাতিস্মরগণ
পূর্ব জন্ম স্মরণ করেন,
এইরূপে অভিজ্ঞা হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“কৃত্রিম কৌশল হইতে স্মৃতি
কিরূপে উৎপন্ন হয়?” যে ব্যক্তি
স্বভাবত স্মৃতিভ্রষ্ট অপরে তাহাকে স্মরণ
করাইবার জন্য কৃত্রিম কৌশল
অবলম্বন করে, এইরূপে কৃত্রিম
কৌশল দ্বারা স্মৃতি উৎপন্ন হয়।”
“স্থূল বিজ্ঞান হইতে কিরূপে স্মৃতি
উৎপন্ন হয়?”
“যেমন কেহ রাজ্যাভিষেক
লাভ করে কিংবা স্রোতাপত্তি
ফল প্রাপ্ত হয় এইরূপ স্থূল
ঘটনা হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে হিত বিজ্ঞান হইতে
স্মৃতি উৎপন্ন হয়?”
“যে স্থানে সুখ
লাভ হয় তথায় এইরূপ
সুখ পাইয়াছে বলিয়া স্মরণ করে। এইরূপে হিত
বিজ্ঞান হইতে স্মৃতির উৎপত্তি
হয়।”
“কিরূপে অহিত বিজ্ঞান হইতে
স্মৃতি উৎপন্ন হয়?”
“যেখানে দুঃখপায় তথায় দুঃখ পাইয়াছি
বলিয়া স্মরণ করে। এইরূপে দুঃখ
জনক বিজ্ঞান হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে সদৃশ নিমিত্ত হইতে
স্মৃতি উৎপন্ন হয়?”
“কেহ সদৃশ ব্যক্তিকে
দেখিয়া পিতা, মাতা, ভগ্নী কিংবা ভ্রাতাকে স্মরণ করে; অথবা কোন
উট, গুরু গাধাকে দেখিয়া
তাদৃশ জীবকে স্মরণ করে। এইরূপে সদৃশ
নিমিত্ত হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
‘কিরূপে বিসদৃশ নিমিত্ত হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“অমুকের বর্ণ, শব্দ, রস ও স্পর্শ
এইরূপ, এই বিসদৃশ নিমিত্ত
হইতে স্মৃতি উৎপন্ন হয়।”
“কিরূপে কথাভিজ্ঞা হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“যে স্বাভবতঃ স্মৃতিভ্রষ্ট
হয় তাহাকে অন্যে নানা সঙ্কেতে স্মরণ
করায়; তৎদ্বারা সে স্মরণ করে।
এইভাবে কথাভিজ্ঞা হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে লক্ষণ হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“যেমন কেহ স্বভাবতঃ
বৃষভ সমূহের চিহ্ন ও লক্ষণ দ্বারা
উহাদিগকে জানে এইরূপে লক্ষণ
হইতে স্মৃতি উৎপন্ন হয়।”
“কিরূপে স্মরণ করান হইতে স্মৃতি
উৎপন্ন হয়?”
“যে স্বভাবতঃ স্মৃতিভ্রষ্ট
হয় অপর ব্যক্তি তাহাকে‘ওহে, স্মরণ কর,
স্মরণ কর’ বলিয়া স্মরণ
করায়। এইরূপে স্মরণ করান হইতে স্মৃতি
উৎপন্ন হয়।”
“কিরূপে মুদ্রা হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“লিপিতে শিক্ষিত হেতু জানিতে পারে
যে এই অক্ষরের পর
এই অক্ষর লিখিতে হইবে। এইভাবে মুদ্রা হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে গণনা দ্বারা স্মৃতি
উৎপন্ন হয়?”
“গণনায় দক্ষ হেতু গণনাকারীরা
বহু সংখ্যা গণনা করেন। এইরূপে
গণনা হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে ধারণ হইতে স্মৃতি
উৎপন্ন হয়?”
“স্মৃতিতে ধারণে শিক্ষিতহেতু ধারণকারীরা বহু বিষয় স্মরণ
রাখে। এইরূপে ধারণ হইতে স্মৃতি
উৎপন্ন হয়।”
“কিরূপে ভাবনা হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“এই শাসনে কোন
ভিক্ষু ভাবনা বলে অনেক প্রকার
পূর্বজন্মবৃত্তান্ত স্মরণ করেনÍযথাÍএকজন্ম,
দুইজন্ম---আকার, উদ্দেশ আদিসহ পূর্বজন্মবৃত্তান্ত স্মরণ করেন। এইরূপে ভাবনা হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে গ্রন্থ-নিবন্ধন হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“রাজারা আইন কানুন স্মরণ
না থাকিলে‘একটি গ্রন্থ আনয়ন
কর’ বলিয়া আইনের গ্রন্থ আহরণ করে এবং
তৎদ্বারা অনুস্মরণ করে। এইরূপে গ্রন্থ-নিবন্ধন হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে উপনিক্ষেপ (নিকটে স্থাপন) হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“উপনিক্ষিপ্ত দ্রব্য দেখিয়া উহার সম্বন্ধে স্মরণ
হয়। এইরূপে উপনিক্ষেপ হইতে স্মৃতি উৎপন্ন
হয়।”
“কিরূপে অনুভূতি হইতে স্মৃতি উৎপন্ন
হয়?”
“পূর্বদৃষ্টহেতু বস্তুর রূপের স্মৃতি হয়। এইভাবে শ্রুত
শব্দের স্মৃতি হয়, আঘ্রায়িত গন্ধের
স্মৃতি উৎপন্ন হয়, আস্বাদিত রসের
স্মৃতি হয়, স্পৃষ্ট বস্তুর
স্মৃতি হয় এবং বিজ্ঞাত
ধর্মের স্মৃতি হইয়া থাকে। এইরূপে
অনুভূতি হইতে স্মৃতি উৎপন্ন
হয়। মহারাজ! এই সপ্তদশ প্রকারে
স্মৃতি উৎপন্ন হয়।”
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
বুদ্ধের স্মৃতি লাভ
৩১। রাজা বলিলেন,
“ভন্তে নাগসেন! আপনারা বলিয়া থাকেন যে, যে ব্যক্তি
শতবর্ষ ব্যাপী পাপময় জীবন যাপন করে
মরণ সময়ে সে যদি
একবার বুদ্ধগুণ সম্পর্কিত স্মৃতি আনয়ন করিতে পারে
তবে সে দেবলোকে উৎপন্ন
হইতে পারে, ইহা আমি বিশ্বাস
করিনা। আপনারা ইহাও বলিয়া থাকেন
যে একটি প্রাণীকে হত্যা
করিলেও হত্যাকারীকে নরকে উৎপন্ন হইতে
হয়, ইহাও আমি বিশ্বাস
করিনা।”
“মহারাজ! আপনি কি মনে
করেন, ক্ষুদ্র পাষাণ খ-ও নৌকা
ব্যতীত জলে ভাসিয়া থাকিতে
পারে?”
“না, ভন্তে!”
“মহারাজ! শত শকট বোঝাই
পাষাণও নৌকায় তুলিলে জলে ভাসিতে পারে,
নহে কি?”
“হাঁ, ভান্তে! ভাসিতে
পারে।”
“মহারাজ! এইভাবে সমস্ত পুণ্যকর্মকে নৌকা সদৃশ জ্ঞান
করিতে হইবে।”
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
দুঃখ প্রহাণের উদ্যোগ
৩২। রাজা বলিলেন,
“ভন্তে নাগসেন! আপনারা অতীত কালের দুঃখ
প্রহাণের উদ্যোগ করেন কি?”
“না মহারাজ!”
“ভন্তে! অনাগত দুঃখের প্রহাণের নিমিত্ত উদ্যোগ করেন কি?”
“না, মহারাজ!”
“ভন্তে! আপনারা বর্তমান দুঃখের প্রহাণের নিমিত্ত উদ্যোগ করেন কি?”
“না, মহারাজ!”
“যদি আপনারা অতীত,
অনাগত ও বর্তমান এই
তিনের কোন কালের দুঃখের
প্রহাণের নিমিত্ত প্রযতœ না করেন তবে
কিসের নিমিত্ত প্রযত্ন করেন?” স্থবির কহিলেন, “মহারাজ! যাহাতে এই দুঃখ নিরুদ্ধ
হয় এবং অন্য ন
তন দুঃখ উৎপন্ন না
হয় তজ্জন্য আমরা উদ্যোগ করি।”
“ভন্তে! আপনার কি অনাগত দুঃখ
আছে?”
“নাই, মহারাজ!”
“ভন্তে! আপনারা অতি পণ্ডিত, যেহেতু
আপনারা অবিদ্যমান অনাগত দুঃখের প্রহাণের নিমিত্ত উদ্যোগ করেন।”
“মহারাজ! এমন কোন শক্র
রাজারা আছেন কি যাহারা
আপনার বিরুদ্ধে অভিযান করেন?”
“হাঁ,
ভন্তে! আছেন।”
“মহারাজ! কেমন, আপনি কি সেই
সময় পরিখা খনন করান, প্রাচীর
নির্মাণ করান, দৃঢ় নগরদ্বার ও
অট্টালিকা প্রস্তুত করান এবং রসদ
সংগ্রহ করান?”
“না ভন্তে! পূর্ব
হইতেই সেই সমস্ত সজ্জিত
থাকে।”
“মহারাজ! সেই সময় কি
আপনি হস্তী, অশ্ব, রথ, ধনু ও
অসি চালনা শিক্ষা করেন?”
“না ভন্তে! পূর্বেই
শেখা হইয়া থাকে।”
“কি কারণে?”
“ভন্তে! অনাগত কালের সম্ভাব্য ভয়ের নিবারণের জন্য।”
“মহারাজ! কেমন অনাগত কোন
ভয় আছে কি?
“নাই, ভন্তে!”
“মহারাজ! আপনারা অতি পণ্ডিত, যেহেতু
অবিদ্যমান অনাগত ভয়ের নিবারণের নিমিত্ত
সমস্ত প্রস্তুত রাখেন।”
“ভন্তে! উপমা প্রদান করুন।”
“মহারাজ! যখন আপনি পিপাসিত
হন জল পানেচ্ছায় তখনই
কি আপনি কূপ, পুষ্করিণী
ও জলাশয় খনন আরম্ভ করেন?”
“না ভন্তে! উহা
বহু পূর্ব হইতেই নির্মিত থাকে।”
“পূর্ব হইতেই কেন নির্মিত থাকে?”
“ভন্তে! অনাগত কালের পিপাসা নিবৃত্তির জন্য প্রস্তুত থাকে।”
“মহারাজ! অনাগত কালের কোন পিপাসা আছে
কি?”
“নাই, ভন্তে!”
“মহারাজ! তাহা হইলে আপনারা
অতি পণ্ডিত যেহেতু যে পিপাসা এখনও
উৎপন্ন হয় নাই তাহার
নিবৃত্তির জন্য কূপাদি নির্মাণ
করিয়া থাকেন।”
“ভন্তে! পুনরায় উপমা প্রদান করেন।”
“মহারাজ! যখন আপনি ক্ষুধার্ত
হইবেন তখন ভাত খাইবার
ইচ্ছায় ক্ষেত্র কর্ষণ করাইবেন, শালিবীজ বপন করাইবেন কি?”
“না, ভন্তে! পূর্ব
হইতেই তাহা প্রস্তুত থাকে।”
“কেন?”
“অনাগত বুভুক্ষার নিবৃত্তির জন্য।”
“মহারাজ! অনাগত বুভুক্ষা আছে কি?”
“নাই, ভন্তে!”
“মহারাজ! আপনারা অতি পণ্ডিত যেহেতু
আপনারা অবর্তমান অনাগাত বুভুক্ষার নিবৃত্তির জন্য পূর্ব হইতে
প্রযত্ন করেন।”
“ভন্তে নাগসেন! আপনি দক্ষ।”
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।