3sharan |
১. কে দেবলোক ও যমলোক সহ এই পৃথিবী জয় করিবে? দক্ষ মালাকারের পুষ্প চয়নের ন্যায় কে সুদেশিত ধর্মপদ সঞ্চয় করিবে?
২. শৈক্ষ্য (শিক্ষাব্রতী) দেবলোকসহ এই পৃথিবী ও যমলোক জয় করিবেন। সুনিপুন মালাকারের পুষ্প চয়নের ন্যায় শিক্ষার্থী সুদেশিত ধর্মপদ সঞ্চয় করিবেন।
৩. যিনি এই শরীরকে ফেনপিন্ড ও মরীচিকার ন্যায় (অনিত্য ও মিথ্যা বলিয়া) সম্যকরূপে উপলব্ধি করেন, তিনি মারের ফুলশর (পঞ্চকামে আসক্তি) ছেদন করিয়া মৃত্যুর অধিকারের বাহিরে গমন করেন।
৪. [ভোগের] পুষ্পচয়নে নিরত আসক্তচিত্ত ব্যক্তি- প্রবল স্রোতে পস্নাবিত সুপ্ত গ্রামের ন্যায় [কামনার অতৃপ্ত অবস্থায় সহসা] মৃত্যুর কবলে পতিত হয়।
৫. [ভোগের] পুষ্পচয়নরত আসক্তমনা ব্যক্তিকে কামনার অতৃপ্ত অবস্থাতেই মৃত্যু অধিকার করে।
৬. ভ্রমর যেমন পুষ্পের বর্ণগন্ধ নষ্ট না করিয়া মধু আহরণ করিয়া যায়, ভিক্ষুও ঐভাবে লোকালয়ে বিচরণ করিবেন।
৭. পরের বিচ্যুতির প্রতি কিংবা পরের কৃত ও অকৃত কার্যের প্রতি লক্ষ্য করিবেন না; নিজের কৃত ও অকৃত কার্যাদির প্রতি দৃষ্টি রাখিবে।
৮. যেমন সুন্দর বর্ণসম্পন্ন পুষ্প গন্ধহীন হইলে নিরর্থক হয়, সেইরূপ সুভাষিত বাক্যও কার্যে পরিণত না করিলে নিষ্ফল হয়।
৯. যেমন মনোহর বর্ণবিশিষ্ট পুষ্প সুগন্ধযুক্ত হইলে সার্থক হয়, তদ্রুপ সুভাষিত বাক্যও কার্যে পরিণত হইলে সফল হয়।
১০. যেমন পুষ্পরাশি হইতে নানাবিধ মাল্য প্রস্তুত করা যায়, তদ্রুপ যে মানবজন্ম গ্রহণ করিয়াছে তাহারাও বহুবিধ সঃকর্ম্ম করা উচিত।
১১. পুষ্পগন্ধ বায়ুর প্রতিকূলে প্রবাহিত হয় না; চন্দন কিংবা টগর মলিস্নকা প্রভৃতির গন্ধও না; কিন্তু সৎলোকের গুণসুরভি বায়ুর প্রতিকূলেও গমন করে; সৎপুরুষ সকল দিকেই পরিব্যাপ্ত হন।
১২. চন্দন, টগর, উৎপল কিংবা চামেলী প্রভৃতি সুগন্ধরাশি অপেক্ষা শীলবান ব্যক্তির শীলসৌরভ উৎকৃষ্টতম।
১২. টগর কিংবা চন্দনের সুগন্ধ অল্পমাত্র। চরিত্রবানের উত্তম গুণসৌরভ দেবতাদের মধ্যেও সঞ্চারিত হয়।
১৪. যাঁহাদের শীল পরিপূর্ণ, যাঁহারা অপ্রমত্ত এবং সম্যরূপে সত্য জ্ঞাত হইয়া বিমুক্ত হইয়াছেন, মার তাঁহাদের গতিপথ জানিতে পারে না।
১৫-১৬. রাজপথে পরিত্যক্ত আবর্জনারাশির মধ্যে যেমন কচিৎ পবিত্র সুগন্ধযুক্ত মনোরম পদ্ম জন্মে, তেমনি আবর্জনারূপ অজ্ঞ জনসাধারণের মধ্যে জন্মগ্রহণ করিয়াও
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।