ধর্মপদ (৫.মূর্খ বর্গ)

ত্রিশরণ

.          যে ব্যক্তি জাগিয়া থাকে তাহার রাত্রি দীর্ঘ হয়; শ্রান্ত ব্যক্তির পথ দীর্ঘ হয়; সদ্ধর্মানবিজ্ঞ ব্যক্তিগণের সংসার জীবন দীর্ঘ হয়।
.         [সংসারযাত্রায়] যদি নিজের সদৃশ কিংবা উন্নততর সঙ্গী লাভ না হয় তবে দৃঢ়তার সহিত একাই চলিবে; মূর্খের সঙ্গে সাহচর্য হয় না।
.         আমার পুত্র আছে, আমার ধন আছে এইরূপ চিন্তা করিয়া অজ্ঞ লোক দুঃখ পায়; আপনই আপনার নহে, পুত্র কিংবা ধন কিরূপে (আপন) হইবে?
.         যে মূর্খ নিজের অজ্ঞতা সম্বন্ধে সচেতন, তদ্বারা সে সেই পরিমাণে পন্ডিত, কিন্তু যে মূর্খ নিজেকে পন্ডিত বলিয়া অভিমান করে সে- যথার্থ মূর্খ বলিয়া কথিত হয়।
.         দর্বী (চামচ) যেমন সুপরস জানিতে পারে না, সেইরূপ মূর্খ আজীবন পন্ডিতসান্নিধ্যে বাস করিয়াও ধর্ম কি বস্তু জানিতে পারে না
.        বুদ্ধিমান ব্যক্তি যদি মুহুর্তকালের জন্যেও পন্ডিতের সাহচর্য করেন, জিহ্বার সুপরস আস্বাদনের ন্যায় অচিরেই তিনি ধর্মতত্ব উপলব্দি করেন।
.         মন্দবুদ্ধি মূর্খগণ দুঃখফলপ্রসূ পাপকর্ম করিয়া নিজের শত্রুরই সাহচর্য করে।
.         যাহা করিয়া পরে অনুতাপ করিতে হয়, অশ্রুমুখে রোদন করিয়া যে কাজের ফল ভোগ করিতে হয়, সেইরূপ কর্ম না করাই ভাল।
.         যাহা করিয়া অনুতাপ করিতে হয় না, কাজের ফল সানন্দে প্রসন্নমনে ভোগ করিতে পারা যায়, সেইরূপ কর্মই করা ভাল।
১০.       যতদিন পাপ পরিণতি লাভ না করে ততদিন মূর্খ উহাকে মধুময় মনে করে, কিন্তু পাপ যখন পরিণত হয় তখন মূর্খকে দুঃখ ভোগ করিতে হয়।
১১.        মূর্খ যদি (তপশ্চর্যাকল্পে) মাসে মাসে কুশাগ্রের দ্বারা (একবারমাত্র) আহার করে, তথাপি সে জ্ঞাতধর্মা ব্যক্তির ষোল কলার এক কলার যোগ্যও হয় না।
১২.       স্বকৃত পাপকর্ম সদ্য দুগ্ধের ন্যায় সহসা বিনষ্ট হয় না, ভস্মাচ্ছন্ন অগ্নির ন্যায় উহা মূর্খকে দহন করিতে করিতে তাহার অনুসরণ করে।
১৩.       কেবলমাত্র অনর্থের জন্যই মূর্খ লোকের শিল্পজ্ঞান জন্মে; উহা [মূর্খের প্রজ্ঞা] শির নিপাত করিয়া তাহার সৌভাগ্য নাশ করে।
১৪.       [নির্বোধ ভিক্ষু] যে সম্মান প্রাপ্য নহে উহা লাভের ইচ্ছা করে, ভিক্ষুদের মধ্যে প্রাধান্য, বিহারে আধিপত্য গৃহীদের পূজা লাভের প্রত্যাশা করে।
১৫.       গৃহী প্রব্রজিত উভয়েই [বিহারের যাবতীয়] কাজ আমার দ্বারা কৃত মনে কুরক, সমস্ত কর্তব্যাকর্তব্যে আমারই বশবর্তী হউক- এইরূপে সঙ্কল্প, আকাঙক্ষা অভিমান বৃদ্ধি পায়।
১৬.       লাভের উপায় এক, নির্বাণের উপায় আর-পরিজ্ঞাত হইয়া বুদ্ধশ্রাবক ভিক্ষু সম্মান [সৎকার] কামনা করিবেন না। তিনি অনাসক্তি [বিবেক] অনুশীলন করিবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !