দ(caps)শটি প্রশ্নে বুদ্ধ নিশ্চুপ থেকে নিস্পৃহ ভাব পোষণ করেছেন, এগুলোকে বুদ্ধের দশ অ-কথনীয় (অব্যাকৃত) বাক্য বলে চিহ্নিত করা হয়।
শ্রাবস্তীর জেতবনে মালুংক্যপুত্র বুদ্ধকে দশটি প্রশ্ন করেছিলেন। প্রশ্ন বিষয়ক উত্তর দানে বুদ্ধ নিস্পৃহ ভাব পোষণ করেছিলেন। এগুলোকেই বুদ্ধগণেরর দশ অ-কথনীয় বাক্য বলা হয়।
প্রশ্নবাক্যগুলি,
লোক বিষয়ক:
১) লোক কি নিত্য?
২) লোক কি অনিত্য?
৩) লোক কি অন্ত?
৪) লোক কি অনন্ত?
জীব শরীরের ঐক্য বিষয়ক:
৫) জীব ও তার শরীর কি একই বস্তু?
৬) জীব ও তার শরীর কি পৃথক বস্তু?
নির্বাণপ্রাপ্তী পরবর্তী অবস্থা বিষয়ক:
৭) মৃত্যুর পর সকলেই কি তথাগত(মুক্ত) হয়?
৮) মৃত্যুর পর সকলেই কি তথাগত(মুক্ত) হয় না?
৯)মৃত্যুর পর তথাগত(মুক্ত) হয় এবং হয়না ?
১০) মৃত্যুর পর তথাগত(মুক্ত) হয়না, না হয়ই না?
গৌতম বুদ্ধ চলমান দার্শনিক বিবাদ এড়াতেই এসকল প্রশ্নের উত্তরে মৌনতা অবলম্বন করেছেন। এই দশ অ-কথনীয় বাক্য প্রসঙ্গে বুদ্ধ বলেছেন, "আমি একে অ-কথনীয় বলেছি, কারণ, এ সম্বন্ধে আলোচনা গুরুত্বপূর্ণ নয়, ভিক্ষু চর্য বা ব্রহ্মচর্যের জন্যও যোগ্য নয়, আবার নির্বেদ-বৈরাগ্য, শান্তি, পরমজ্ঞান ও নির্বাণপ্রাপ্তির জন্যও এই অ-কথনীয়ের কোন আবশ্যকতা নেই; তাই আমি এগুলিকে বলেছি, অব্যাকৃত।" (দর্শন-দিগদর্শন > রাহুল সাংকৃত্যায়ন)।
আমাদের কমেন্ট করার জন্য ধন্যবাদ। আমরা আপনার কমেন্ট পড়া মাত্র প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করবো।