সুপারমার্কেটের সেই ছেলেটি || হৃদয়ের দরজা খুলে দিন

হৃদয়ের দরজা খুলে দিন

 

#সুপারমার্কেটের সেই ছেলেটি- ১৭

আমি আমার ‘কয়েদি বন্ধুদেরকে বলি তারা যেন নিজেদেরকে অপরাধী না ভাবে। বরং তারা যেন ভাবে তারা সেই ব্যক্তি, যে কোন অপরাধমূলক কাজ করেছে। কারণ যদি তাদেরকে বলা হয় যে তারা অপরাধী, যদি তাদের সাথে অপরাধীসুলভ আচরণ করা হয়, যদি তারা বিশ্বাস করে যে তারা অপরাধী, তখন তারা অপরাধী হয়ে ওঠে। এভাবেই ব্যাপারটা ঘটে।
এক সুপারমার্কেটে জিনিসপত্র কিনতে এসে এক বালকের হাত থেকে দুধের প্যাকেট পড়ে গেল। প্যাকেটটি ফেটে গিয়ে দুধ ছড়িয়ে পড়লো মেঝেতে। ‘বোকা ছেলে কোথাকার!’ তার মা তাকে বকা দিল। ঠিক তার পাশের সারিতেই অন্য এক বালকের হাত থেকে এক প্যাকেট মধু পড়ে গেল। প্যাকেটটি ফেটে গিয়ে মধু ছড়িয়ে পড়লো মেঝেতে। ‘তুমি একটা বোকার মতো কাজ করেছো। তার মা তাকে বললো।
প্রথম বাচ্চাটি সারা জীবনের জন্য বোকাদের দলে পড়ে গেল। অন্য বালকটাকে শুধুমাত্র তার ভুলটা দেখিয়ে দেওয়া হলো। প্রথমজন সম্ভবত বোকা হয়েই বেড়ে উঠবে। অন্যজন বোকার মতো কাজ করা থেকে বিরত থাকতে শিখবে।
আমি আমার জেলখানার বন্ধুদেরকে জিজ্ঞেস করি, তাদের অপরাধের দিনটাতে তারা আরো কী কী করেছিল। সেই বছরের অন্যান্য দিনে তারা কী কী করেছিল? তাদের জীবনের অন্যান্য বছরগুলোতে তারা কী কী করেছিল? এরপর আমি আমার ইটের দেয়ালটার গল্প শোনাই তাদেরকে। দেয়ালের গায়ে অন্যান্য অনেক ইট রয়েছে যেগুলো অপরাধ নয়, বরং জীবনের অন্যান্য ভালো দিকগুলোরও প্রতিনিধিত্ব করে। প্রকৃতপক্ষে খারাপ ইটের চেয়ে ভালো ইটের সংখ্যা সবসময়ই অনেক অনেক বেশি। এখন, আপনি কি একটা খারাপ দেয়াল, যাকে ভেঙে ফেলাই উচিত? নাকি আপনি একটি ভালো দেয়াল, যেখানে বাদ বাকি সবার মতোই আপনারও রয়েছে কয়েকটা মাত্র খারাপ ইট?
কয়েক মাস পরে বিহারাধ্যক্ষ হওয়াতে আমি জেলখানায় যাওয়া ছেড়ে দিই। পরে একটা ব্যক্তিগত ফোনকল পাই জেলখানার পুলিশ অফিসারদের একজনের কাছ থেকে। সে আমাকে আবার জেলখানায় যাওয়ার আমন্ত্রণ জানায়। সে আমাকে এমন একটা প্রশংসাসূচক বাক্য বলে যা আমি সযত্নে মনের মণিকোঠায় সংরক্ষণ করে রেখেছি। সে আমাকে বলেছিল যে, আমার জেলখানার বন্ধুরা, আমার ছাত্ররা, তারা তাদের সাজার মেয়াদ পূর্ণ করে ছাড়া পেয়ে আর কখনোই জেলখানায় ফিরে আসে নি।

                                                        --------------চলমান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !