শ্রদ্ধাঞ্জলী গাথা - Sradhanjoli Gatha

শ্রদ্ধাঞ্জলী গাথা - Sradhanjoli Gatha

শ্রদ্ধাঞ্জলী গাথা

কি নামে তোমায় ডাকিব হে প্রভু-

পাইনা শব্দ খুজিয়া।

কি দিয়ে তোমায় পূজিব হে নাথ,

কে দিবে আমায় বলিয়া?

মানবের স্তুতি; জগতের পূজা-

চাহনা হে তুমি চাহনা;

মানবের তুমি জগতেরে তুমি-

সেবিয়াছ দিয়া করুণা।

তবুও পরাণ আকুল হইয়া-

চায় চারণ চুমিতে;

অসীম তোমায় সসীম ভাষায়

চায় গো ব্যক্ত করিতে

সসীম ভাষায় অসীম তোমায়

চায় গো ব্যাখা করিতে

আকুল পরাণ ব্যাকুল হইয়া-

ধায় চরণ ধরিতে

প্রকৃতির মুখ রসনা হইতে

গুপ্ত সত্য টানিয়া,

করিয়াছ ব্যক্ত, হইবারে মুক্ত

কারাগার তার ভাঙ্গিয়া

রহস্যময় জীবনে আমার-

ঘটিতেছে যত ঘটনা।

তাদের মাঝারে পাই দেখিবারে,

দর্শনতব রচনা।

সুখের হিল্লোলে, দুঃখ-বজ্র-নাদে

হৃদয় কাপিয়া উঠিলে,

তোমার জীবন তোমার বচন

থামায় বজ্র হিল্লোলে।

কৃতজ্ঞ হৃদয়ে আপনা ভুলিয়া-

লুটাইতে চাই চরণে

ধাই পূজিবারে বিহ্বলিত প্রাণে-

গন্ধ-দীপ কুসুমে।

চাহি ডাকিবারে, মিলেনা তা ভাষা-

মূক হয়ে থাকি বসিয়া,

কি নামে তোমায় ডাহিব হে প্রভু,

ভাষাত পাইনা খুঁজিয়া।

হৃদয়ের তুমি আদর্শ আমার;

জীবনের ধ্রুব তারকা,

তব আত্ম-দান অসীম করুনা

আমার জীবন-দপিকা।

তোমার জীবন মৈত্রী, প্রজ্ঞা, বল

তোমার শান্তি পাইতে,

হইব সক্ষম আমি একদা

চক্রে চক্রে ভ্রমিতে।

তোমার বাণী, মধুর সত্য-

রেখেছি আঁকিয়া হৃদয়ে

কি নামে তোমায় ডাকিব হে প্রভু,

প্রাণের আকাঙ্খ মিটায়ে

মরণ যখন আসিব লইতে,

চরম নিশ্বাস টানিয়া,

স্মৃতির মাঝারে রাখিয়ে তোমারে,

যাব অজানায় চলিয়া।

কি ভয় আমার, কি দুঃখ আমার,

এখানে, ওখানে, সেখানে।

তোমা ময় জীবন আমার-

জনমে জীবনে মরণে;

শাস্তা আমার, আদর্শ আমার,

লও গো প্রণতি চরণে

ক্রমেতে কপিলপুরে পিতামাতা সকলেরে।

শ্রদ্ধাঞ্জলী গাথা

Read More>>

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !