adSense

ধর্মপদ (৭. অরহন্তবগগো)


 
১।     যাঁহার সংসারের পথ শেষ হইয়াছে, যিনি বিগতশোক, সর্বপ্রকারে ‍বিমুক্ত ও সর্ববন্ধনবিহীন হইয়াছেন, তাঁহাদের দুঃখ [পরিদাহ] থাকে না।
২।      যাঁহারা স্মৃতিমান ও উদ্যামশীল তাঁহারা গৃহে আসক্ত নহেন; হংস যেমন জলাশয় ত্যাগ করিয়া যায়, তাঁহারাও তেমনই গৃহ পরিত্যাগ করেন।

৩।      যাঁহাদের সঞ্চয় নাই, যাঁহারা পরিজ্ঞতভোজী, শূণ্যতা ও অনিত্তি-রূপ বিমোক্ষ যাঁহাদের গোচর হইয়াছে, আকাশে বিহঙ্গের গতির ন্যায় তাঁহাদের গতি র্দুজ্ঞেয়।
৪।     যাঁহাদের পাপসমূহ ক্ষয়প্রাপ্ত হইয়াছে, যিনি আহারে অনাসক্ত, শূণ্যতা ও অনিমিত্ত-রূপ বিমোক্ষ যাঁহার গোচর হইয়াছে, নবশ্চর বিহঙ্গের ন্যায় তাঁহার পদাঙ্ক নিরূপণ অসম্ভব।
৫।      সরথি দ্বারা সংযত অশ্বের ন্যায় যাঁহার ইন্দ্রিয়সমূহ শান্ত হইয়াছে, যিনি নিরভিমান ও নিষ্কলুষ তদ্রুপ ব্যক্তিদের সাহচর্য দেবতাদেরও স্পৃহনীয়।
৬।     যিনি পৃথিবীর ন্যায় অক্ষুদ্ধ, স্তন্তের [ইন্দ্রখীল] ন্যায় দৃঢ়, সরোবরের ন্যায় অনবিল তাদৃশ ব্যক্তির সংসার [জন্মান্তর] হয় না।
৭।        যিনি সম্যকজ্ঞানবিমৃক্ত ও শান্ত হইয়াছেন, তাঁহার মন, বাক্য ও কার্য শান্ত হয়।
৮।      যিনি অন্ধবিশ্বাসহীন [অশ্রুদ্ধ], যিনি অকৃতজ্ঞ [নির্বাণজ্ঞ], যাঁহার বন্ধনছিন্ন, [পূনর্জন্মের] অবকাশ নষ্ট এবং কামনা নিবৃত্ত হইয়াছে- তিনিই পুরুষোত্তম।
৯।     গ্রামে কিংবা অরণ্যে, নিম্নে কিংবা [উচ্চ] ভূমিতে- যেখানেই অর্হতগণ অবস্থান করেন, সে স্থানই রমণীয়।
১০।      সাধারণ লোক যেখানে আন্দাজ পায় না, সেই অরণ্যসকল রমণীয়; বীতরাগ ব্যক্তিগণ তথায় আনন্দানুভত করেন—কারণ তাঁহারা কামন্বেষী নহেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

buttons=(Accept !) days=(20)

আমাদের ওয়েবসাইট আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে। দয়া করে সম্মতি দিন। Learn More
Accept !